ইলন মাস্ক এর ১০ টি পরামর্শ | PayPal এবং SpaceX এর প্রতিষ্ঠাতা

2
375
জন পড়েছেন
ইলন মাস্কের ১০ পরামর্শ, ইলন মাস্ক একজন স্বপ্নবান মানুষ
Elon Musk

পৃথিবীর সেরা স্বপ্নদ্রষ্টা ইলন মাস্ক এর জীবন, সফলতা ও তরুণদের উদ্দেশ্যে তার পরামর্শ নিয়ে দুই পর্বের সিরিজের দ্বিতীয় পর্ব আজকে। প্রথম পর্বে আমরা বলেছি- ইলন মাস্কের সংক্ষিপ্ত পরিচিতি এবং তার সাফল্য । আজকে আমরা জানবো সফলতার জন্য ইলন মাস্কের ১০ টি পরামর্শ ।  

যারা আগের লেখাটি পড়েননি তারা  ইলন মাস্ক নিয়ে লেখা প্রথম পর্বটি  পড়ে আসতে পারেন।  

পৃথিবী বলদে দেওয়া  ইলন মাস্ক এর অবিশ্বাস্য গল্প | PayPal এর প্রতিষ্ঠাতা 

 

আজ দ্বিতীয় পর্বে থাকছে সফল হতে হলে তরুণদের জন্য ইলন মাস্কের বাস্তব অভিজ্ঞতার আলোকে পরামর্শ । 

ইলন মাস্ক যেখানেই হাত দিয়েছেন, সেখানেই সফলতা পেয়েছেন । খুব ভালভাবে পর্যবেক্ষণ করলে তার জীবন থেকে আমরা দেখি, শত বাঁধা বিপত্তির মুখোমুখি হয়েও তার লক্ষ্যে তিনি অবিচল ছিলেন, প্রতিকূলতার সাথে যুদ্ধ করে গেছেন দৃঢ়চেতা যোদ্ধার মতো । 

Elon_Musk_gives_tour_for_President_Barack_Obama

 

ব্যর্থতায় দ্রুত হাল ছেড়ে দিয়ে পথ পরিবর্তন করেননি ইলন মাস্ক । নিজেকে মানিয়ে নেওয়ার চেষ্টা করেন তিনি । যদি অপ্রতিরোধ্য কোন বাঁধা এসে তার পথ আগলে দাঁড়ায়, তিনি সেখানে মাথা গরম করে ঝাপিয়ে পড়েননি বরং এমন সময়গুলোতে তিনি বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছেন ।

সমস্যা থেকে একটু দূরে সরে এসে পর্যবেক্ষণ করার চেষ্টা করেছেন- তিনি যে পথে যাচ্ছেন, সেটা আসলেই ঠিক পথে হাঁটছেন কিনা ! বা এই পথে সামনে এগিয়ে যাওয়ার কোন সুযোগ আছে কিনা !

ইলন মাস্কের ১০ টি পরামর্শ মেনে চলতে পারলে, সফলতা আপনার ।

 

তিনি তার স্বপ্ন ও সামর্থ্যের সাথে পরিকল্পনাকে প্রয়োজনমত বদলে ফেলতেন । আর তার এই তুখোড় কৌশলের মাধ্যমেই তিনি প্রথমবার ব্যর্থ হলেও পরেরবার ঠিকই সাফল্যের দেখা পেয়ে যেতেন ।

আমাদের উৎসাহী দর্শকদের জন্য একটি গ্রাফ দেখানো যেতে পারে, যেখানে ইলন মাস্কের একজন সফল “ইলন মাস্ক” হয়ে উঠার ধাপগুলো দেখানো হয়েছে।

 

Elon_Musk’s_Tesla_Roadster

 

এবার আসা যাক স্বপ্নদ্রষ্টা ইলন মাস্কের সফলতার পিছনের মূলমন্ত্রে । তার সফলতার পেছনের কৌশল ও সফলতার সূত্রগুলো কি কি?

 

তরুণ স্বপ্নবাজদের জন্য তার কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ ।

 

success

১. হতাশ হয়ে ছেড়ে দেবে না

ইলন মাস্ককে প্রশ্ন করা হয়েছিল, পরপর তিনবার রকেট উড়িয়ে আপনি ব্যর্থ হলেন । আপনার কি মনে হয়নি, এবার কাজ বন্ধ করে দেওয়া উচিত?

উত্তরে ইলন মাস্ক বললেন, কক্ষনোই না ।

কেন মনে হয়নি ?

কারণ আমি কখনো ছেড়ে দেই না । কাজটা করার জন্য আমি আমার পুরোটা দিয়েছি, হয় থাকব না হলে পুরোপুরি শেষ হয়ে যাব । তাই বলছি, কোনকিছু করতে শুরু করে কখনো ছেড়ে দেবে না ।

 

তোমাদের যাদের স্ত্রী-সন্তান নেই, এখনই তাদের রিস্ক নেওয়ার সময় । তুমি যত বড় হতে থাকবে, ততই তোমার চারদিক থেকে বাধা আসবে ।

 

২. ভালবাসার কাজটি করো

তুমি যে কাজটি-ই করো না কেন, সেটাকে তোমার ভালবাসতে হবে, এমনকি তুমি যদি সেরাদের সেরাও হও, এরপরও কিন্তু তোমার ব্যর্থ হবার সম্ভাবনা আছে ।

 

Elon_Musk,_Tesla_Factory,_Fremont_(CA,_USA)

তাই আমার মনে হয়, তোমার সেই কাজটিই করা উচিত, যেটি তুমি ভালোবাসো । আর তা নাহলে একসময় সব কিছু অর্থহীন মনে হবে তোমার কাছে । জীবনটা অনেক ছোট মনে হবে ।

যদি তুমি তোমার ভালবাসার কাজটি করো, তাহলে যেটা হবে, তুমি যখন কাজের মধ্যে থাকবেন না, এমনকি তখনো তুমি তোমার কাজটি নিয়ে ভাববে । ভালবাসা এমন একটা ব্যাপার যা তোমাকে চুম্বকের মতো করে টানবে । তাই কাজকে ভাল না বাসলে সবকিছু এর বিপরীতে হবে ।

 

তোমার সেই কাজটিই করা উচিত, যেটি তুমি ভালোবাসো ।

 

৩. অন্যদের কথায় নিজেকে প্রভাবিত করো না

আমি যখন আমার কোম্পানি শুরু করি তখন অসংখ্য মানুষ বলেছিল, আমি পাগলামি করছি । আমার খুব কাছের এক বন্ধুও আমাকে রকেট লঞ্ছ করার পর কীভাবে ধ্বস হয়ে যায়, এর একটা ভিডিও সিরিজ দিয়েছিল এবং সেগুলো আমাকে দেখতে বাধ্যও করেছিল সে । আসলে ও চাচ্ছিলনা আমি আমার পয়সা এভাবে নষ্ট করি । আমরা ভাগ্যবান যে, মাত্র কয়েকটি ব্যর্থতার পরই আমরা সাফল্যের মুখ দেখেছি ।

 

পৃথিবীর স্বপ্নদ্রষ্টা ইলন মাস্কের সফলতার লিস্টটা অনেক বড় । তিনি মহাকাশ ভ্রমণ সংস্থা স্পেসএক্সের সিইও, বৈদ্যুতিক গাড়ির প্রস্তুতকারী প্রতিষ্ঠান টেসলা মোটরসের সিইও ও পণ্য প্রকৌশলী, সোলারসিটির চেয়ারম্যান ও পেপ্যালের একজন সহ-প্রতিষ্ঠাতা। 

 

৪. ঝুঁকি গ্রহণ করো

তোমাদের যাদের স্ত্রী-সন্তান নেই, এখনই তাদের রিস্ক নেওয়ার সময় । তুমি যত বড় হতে থাকবে, ততই তোমার চারদিক থেকে বাধা আসবে । যখন তোমার পরিবার হবে, তখন রিস্ক নেয়ার মধ্যে তোমার পরিবারও এসে যাবে । যদি রিস্কটা ঠিকভাবে তোমার মতো করে কাজ না করে তখন বিষয়টা খুব জটিল হয়ে পড়বে ।

তাই এসব বাধায় পড়ার আগেই তোমার কাজগুলো শুরু করা উচিত । আমি অবশ্যই তোমাদের রিস্ক নিতে উৎসাহী করব, কারণ বড় কিছু অর্জন করতে হলে এর বিকল্প নেই ।

 

elon-musk-ai-human-machines-artificial-intelligence-tesla

 

৫. চেষ্টা করতে হবে

ইলনকে প্রশ্ন করা হয়েছিল, আপনি একটা কার কোম্পানি শুরু করলেন, আবার সেটাতে সফলও হয়ে গেলেন! এই ব্যাপারটাকে আপনি কীভাবে মূল্যায়ন করবেন ?

উত্তরে ইলন বলেছিলেন, আমি আসলে ভাবিনি টেঁসলা এতটা সফলতা পাবে, আমি ভেবেছিলাম হয়ত প্রোজেক্টটা ব্যর্থ প্রোজেক্ট হবে ।

তবে আমি এটা ভেবেছিলাম যে, আমরা অন্তত মানুষের মধ্যে ইলেকট্রিক কার নিয়ে কিছু ভুল ধারনা দূর করবো । যেমন ইলেকট্রিক কার দেখতে সুন্দর হয় না, ধীরগতিতে চলে, গলফ কারের মতো বোরিং- এসব ।

তুমি যদি একটি ব্যবসা শুরু করতে চাও তবে এর জন্য তোমাকে অসম্ভব পরিশ্রম করতে হবে ।

 

প্রশ্নকর্তা তখন বললেন, কিন্তু আপনি তো বলেছেন যে আপনি ভাবেননি, আপনার কোম্পানি এই প্রোজেক্টে সাফল্যের মুখ দেখবে ?  তারপরও কেন করলেন কাজটি ?

জবাবে ইলন বলেছেন, আপনার কাজটি ব্যর্থ হতে পারে ভেবে না করার চেয়ে কাজটি সফল করার জন্য একবার চেষ্টা করাটা আমার কাছে খুব গুরুত্বপূর্ণ মনে হয় ।

৬. কঠোর পরিশ্রম করো

তুমি যদি একটি ব্যবসা শুরু করতে চাও তবে এর জন্য তোমাকে অসম্ভব পরিশ্রম করতে হবে । অসম্ভব বলতে আমি আসলে কি বুঝাচ্ছি?

success

যখন আমি আর আমার ভাই মিলে আমাদের প্রথম কোম্পানি শুরু করি তখন আমরা কোন এপার্টমেন্ট নেইনি ।  শুধুমাত্র একটা ছোট রুম নিয়ে কাজ শুরু করেছিলাম । আমরা সোফাতেই ঘুমাতাম ।

সময়গুলো সত্যি অনেক কঠিন ছিল, আমদের একটা কম্পিউটার ছিল । আমি সারারাত কোডিং করতাম আর দিনের বেলা ওয়েবসাইটে কাজ করতাম । সপ্তাহে সাতদিনই, সবসময় ।

 

তাই আমি বলব তুমি যদি কোন কোম্পানি শুরু করো তাহলে তোমাকে প্রতিটি ঘণ্টার মূল্য দিতে হবে । আমি একটা সোজা অঙ্কের মাধ্যমে বুঝাতে চাই, যদি কেউ ৫০ ঘণ্টা কাজ করে আর তুমি যদি ১০০ ঘণ্টা কাজ করো, তাহলে তুমি অন্য কোম্পানির চেয়ে বছরে দিগুণ কাজ করতে পারবে ।  

 

The Summit 2013 – Picture by Dan Taylor / Heisenberg Media 

 

৭. প্রচারণার চেয়ে গুণগত মানের দিকে বেশি জোর দাও

আমরা আমাদের পণ্যের ক্ষেত্রে বাইরের দিকের চেয়েও ভেতরের দিকে গুরুত্ব বেশি দিয়েছি । অসংখ্য কোম্পানি এটা নিয়ে খুব দ্বিধা-দ্বন্দ্বে থাকে যে, তারা তাদের প্রোডাক্ট কোয়ালিটি ভালো না করেই অন্যান্য দিকে বেশি নজর দেয় । কিন্তু আমরা টেঁসলার বিজ্ঞাপনের জন্যও কোন খরচ করিনি । বরং আমরা আমাদের কোয়ালিটি আরও ভালো করার জন্য সব কিছু খরচ করেছি ।

আর আমার মনে হয় এভাবেই করা উচিত । যেকোনো কোম্পানির জন্যই এটা সত্য । আপনার পদক্ষেপটি যদি প্রোডাক্টের কোয়ালিটি বাড়ায় তাহলে কাজটি করুন, আর নাহলে সেই কাজ বন্ধ করে দিন ।

তুমি যে কাজটি-ই করো না কেন, সেটাকে তোমার ভালবাসতে হবে, এমনকি তুমি যদি সেরাদের সেরাও হও, এরপরও কিন্তু তোমার ব্যর্থ হবার সম্ভাবনা আছে ।

 

ইলন মাস্ক

৮.সমস্যার সমাধান করতে পারা লোক খুঁজে নাও

আমি আমার কোম্পানিতে যখন কারো জব ইন্টারভিউ নেই, তখন আমি তাদেরকে প্রশ্ন করি, কাজ করতে গিয়ে তারা কি ধরণের সমস্যার মুখোমুখি হয়েছিল এবং কীভাবে এসব সমস্যার সমাধান করেছিল ।

 

কেউ যদি সত্যি সত্যি কোন সমস্যার সমাধান করে থাকে, তাহলে আমার প্রশ্নের উত্তরে হিসেবে তারা সমস্যার সমাধানে তাদের চেষ্টা করা অনেকগুলো উপায়ের কথা বলবে । 

আর যদি কেউ বলতে না পারে, তবে বোঝা যায়, সে আসলে এই সমস্যাটি নিজে সমাধান করেনি । কারণ, যদি কেউ সত্যি কোন সমস্যার মধ্য দিয়ে যায় তবে সে সেটাকে কখনোই ভুলে যাবে না ।

 

৯. চমৎকার একটি টিম তৈরি করো

তুমি যদি কোন কোম্পানি নিয়ে কাজ শুরু করো বা কোন কোম্পানিতে চাকরী করো, তাহলে সবার আগে কিছু উদ্যমী মানুষকে সংগ্রহ করো বা তাদের মনোযোগ আকর্ষণের চেষ্টা করো । কারণ কাজের ক্ষেত্রে যদি তুমি একটি চমৎকার টিম তৈরি করতে পারো, সেটা তোমার কাজকে অনেক দূর নিয়ে যাবে ।

success

যদি তোমার নিজের কোম্পানি হয়, তাহলে এমন মানুষকে নিয়োগ করো যারা সবাই মিলে একটা প্রোডাক্ট বা সার্ভিস হিসেবে কাজ করবে । তারা কতটা মেধাবী-পরিশ্রমী আর কাজে কতটা মনোযোগী এই গুণগুলো নির্ধারণ করে দেবে তোমার প্রতিষ্ঠানের সফলতা ।

তাই একেবারে নতুন একটি কোম্পানি প্রতিষ্ঠার জন্য সর্বপ্রথম এমন পরিশ্রমী মেধাবী মানুষদের নিয়ে তৈরি একটি টিম হয়ে কাজ করা উচিত ।

 

১০. তোমার পণ্যটি যেন সবার সেরা হয়

তোমাকে এটা মনে রাখা উচিত যে, তুমি যে পণ্যটি নিয়ে কাজ করছো, সেটা যেন মানের দিক থেকে খুব ভাল হয়- যা সবার কাছে গ্রহণযোগ্য হয়ে উঠবে । আমি আবারো কথাটি বলছি যে, তুমি যে পণ্যটি নিয়ে কাজ করছো সেটা যদি একেবারেই নতুন কিছু না হয়ে থাকে, তাহলে যদি সেই পণ্যের বাজারে ভাল চাহিদা থাকে, এর অর্থ একই পণ্যের বড় বড় অনেক প্রতিযোগীও আছে ।

Dublin, Wednesday 31th October 2013: Pictured at the The Web Summit 2013, RDS. Photo by Dan Taylor/Heisenberg Media

 

সুতরাং তোমার পণ্যটি হতে হবে সবার সেরা । কারণ ক্রেতারা এসেই জানতে চাইবে, বাজারে নামীদামী ব্র্যান্ডের পণ্য থাকতে আমি যেন এটা নেব? এর বিশেষত্ব কি?

যদি তাদেরকে অন্য পণ্যের সাথে তোমার পণ্যের একটি বড় পার্থক্য দেখানো যায়, তবেই তারা আগ্রহী হবে । পার্থক্য হতে হবে অনেক । এছাড়া টিকে থাকা সম্ভব নয় ।

 

 

 

 

আগামীতে আপনি কার সম্পর্কে জানতে চান তা কমেন্ট করে জানান ।  সফলতা কেবল আপনার জন্যই ।

 

Facebook Comments
SHARE