আব্রাহাম লিংকনের অসাধারণ কিছু উক্তি

Author:

Published:

Updated:

নেলসন ম্যান্ডেলা, নেলসন ম্যান্ডেলার সেরা উক্তি, সেরা নেতৃত্বের জন্য নেলসন ম্যান্ডেলা, বর্ণবাদ এবং নেলসন ম্যান্ডেলা

অতি সাধারণ থেকে অসাধারণ হয়ে উঠার গল্প আমাদের হয়তো অনেক জানা আছে । কিন্তু একই সাথে অত্যন্ত সাধারণ, দারিদ্র্যের ঘোরাটপে থমকে যাওয়া জীবন এবং শিশু বয়সেই মা হারা একজনের অসাধারণ হয়ে উঠার গল্প আমাদের হাতে বেশি নেই  ।

এই গল্প গুলো আমাদের অনুপ্রাণিত করে । এইসব মহান লোকদের উক্তিগুলো আমাদের প্রেরণা যোগায় । আমাদের চলার পথকে করে তোলে সহজ । আমারা আজ এমনই এক মহান ব্যাক্তির অসাধারণ কিছু উক্তি জানবো ।

আমরা বলছি আব্রাহাম লিংকনের কথা । যিনি জন্মেছিলেন আমেরিকার কেনটাকি রাজ্যের হার্ডিন কাউন্টিতে ১৮০৯ সালের ১২-ই ফেব্রুয়ারি । আব্রাহাম লিংকনের বাবা ছিলেন অত্যন্ত গরিব একজন মানুষ । নুন আনতে ভাত ফুরিয়ে যায় এরকম পরিবারের জন্মগ্রহন করা আব্রাহাম লিংকন খুব অল্প বয়সেই জীবিকার সন্ধানে নেমে পড়েন ।

তিনি কাঠুরে ছিলেন, ছিলেন নৌকার মাঝি । বন্ধুদের সাথে ব্যবসাও করেছেন আবার সেই ব্যবসায় ফতুর হয়ে সেই লোকসানের ঋণ শোধ দিয়েছেন দীর্ঘদিন ধরে । তাঁর পুরো জীবনটাই সংগ্রামের ।

জীবনের চলার পথের সকল বাধাকে পেরিয়ে তিনি হয়েছিলেন একটি দেশের রাষ্ট্রপতি । আমরা বলছি সেই মহান রাষ্ট্রপতির কথা যিনি আমেরিকায় দাস প্রথার অবসান ঘটান এবং সেই সাথে পৃথিবীর মুক্তিকামী মানুষের আশার প্রদীপ হয়ে দেখা দেন ।

আব্রাহাম লিংকন আমেরিকার ১৬ তম রাষ্ট্রপতি ছিলেন । দুইবার রাষ্ট্রপতি নির্বাচিত হন ।   ১৮৬১ সালে প্রথমবার তিনি রাষ্ট্রপতি নির্বাচিত হন ।

এরপর লিংকন ১৮৬৪ সালে পুনরায় আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচিত হন। তিনি ১৮৬৩ সালে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের দাস প্রথার অবসান ঘটান এবং মুক্তি ঘোষণা (Emancipation Proclamation) এর মাধ্যমে দাসদের মুক্ত করে দেন। জন উইল্‌ক্‌স বুথ নামক আততায়ীর হাতে তিনি ১৮৬৫ খ্রীস্টাব্দের ১৫ এপ্রিল গুলিবিদ্ধ ও নিহত হন এই মহান নেতা ।

abraham lincoln

আব্রাহাম লিংকন কোন আনুষ্ঠানিক শিক্ষা না পেয়েও ছিলেন অসাধারণ জ্ঞান সম্পন্ন এক মহান ব্যক্তি। তার প্রমাণ মেলে তাঁর অসাধারণ প্রতিভার সাক্ষর রাখা বিভিন্ন ক্ষেত্রে। আব্রাহাম লিংকন একজন সাধারণ রাজনীতিবিদ থেকে আমেরিকার সেরা রাষ্ট্রপতি হয়েছেন । তিনি নিজেকে আমেরিকানদের স্বার্থে বিলিয়ে দিয়েছেন । আর এ কারণেই তিনি সবার চোখে মহান হতে পেরেছেন ।

আজকে পাই ফিঙ্গার্স মোটিভেশন থেকে থাকছে জীবনে চলার জন্য আব্রাহাম লিংকনের অসাধারণ কিছু উক্তি ।

  • “প্রত্যেককে বিশ্বাস করা বিপদজনক, কিন্তু কাউকে বিশ্বাস না করা আরও বেশি বিপদজনক”।
  • “যার মা আছে সে কখনও গরীব নয়। আমি যা, বা যা হতে চাই না কেন আমি আমার মায়ের কাছে ঋণী”।
  • “চরিত্র হচ্ছে গাছের মত, আর পরিচিতি হচ্ছে ছায়ার মত। ছায়া হচ্ছে আমরা যা ভাবি তাই, আর চরিত্র হল আসল গাছ”।
  • “যে মানুষ যতটা সুখী হতে চাই সে ততটাই পারে। সুখের কোন পরিসীমা নেই। ইচ্ছে করলেই সুখকে আমরা আকাশ সমান করে তুলতে পারি। অধিকাংশ জাতিই সুখী হতে পারে যদি তারা সেভাবে মানসিক প্রস্তুতি নেয়”।

     

    ছেলের শিক্ষকের কাছে আব্রাহাম লিংকনের চিঠি

     

  • “শাস্তির চেয়ে ক্ষমা মহৎ”।
  • “যারা অপেক্ষা করে তারাই পাই, আর তারাই হারায় যারা তাড়াহুড়া করে”।
  • “তুমি যা-ই হও না কেন ভাল কিছু হও”।
  • “যথাস্থানে পা রেখেছো কিনা তা আগে নিশ্চিত হও, এরপর দৃঢ়ভাবে দাঁড়াও”।
  • “কোন মানুষেরই একজন সফল মিথ্যাবাদী হওয়ার মত যথেষ্ট স্মৃতিশক্তি নেই”।
  • “আমাকে একটি গাছ কাটতে ৬ ঘণ্টা সময় দাও এবং আমি ৪ ঘণ্টাই কুড়াল ধার দেব”।

     

ধন্যবাদ এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য । আপনার আশে পাশে যদি এমন কোন মানুষ থাকে যার এই ভিডিওটি দেখা উচিত বলে মনে করেন , তার সাথে অবশ্যই ভিডিওটি শেয়ার করবেন । অনুপ্রেরণামূলক গল্প, সফল ব্যক্তিদের জীবনী, সফলতার সূত্র এবং জীবনের নানান সমস্যায় আপনাদের পাশে আছে পাই ফিঙ্গার্স মোটিভেশন ।

যারা সাবস্ক্রাইব করেননি, নিয়মিত ভিডিও পেতে এখনি সাবস্ক্রাইব করে পাশে বেল বাটনে ক্লিক করুন । আর আগামী পর্বে আপনি কাকে দেখতে চান কমেন্ট করে জানান । ভাল থাকুন ।

সফলতা কেবল আপনার জন্যই ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Latest posts

  • ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং কেন প্রয়োজন?

    ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং কেন প্রয়োজন?

    ডিজিটাল মাধ্যম ব্যবহার করে কোন পণ্য বা সেবার মার্কেটিং করাকে এককথায় ডিজিটাল মার্কেটিং বলে। খুব সহজে ডিজিটাল মার্কেটিং কি এর সংজ্ঞাটা দেওয়া হলেও ডিজিটাল মার্কেটিং এতোটাও সহজ কিছু না। আপনি যদি ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং কীভাবে করে? ডিজিটাল মার্কেটিং এর সুবিধা কি, অসুবিধা কি, ডিজিটাল মার্কেটিং পেশা হিসেবে কেমন- এই বিষয়গুলো নিয়ে বিস্তারিতভাবে জানতে…

    Read more

  • জাকারবার্গ এবং ফেসবুকের গল্প | কীভাবে কঠিন ও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিবেন

    জাকারবার্গ এবং ফেসবুকের গল্প | কীভাবে কঠিন ও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিবেন

    বর্তমানে ফেসবুক ব্যবহার করে না এমন মানুষ খুজে পাওয়া প্রায় অসম্ভব। আমরা অনেকেই মার্ক জাকারবার্গ এর ফেসবুকের গল্প জানি । একটি ছোট্ট রুম থেকে সারা পৃথিবীব্যাপী ছড়িয়ে পরে সকল ভাষাভাষী মানুষের দৈনন্দিন জীবনের অভ্যাসকে বদলে দিয়েছে ফেসবুক । কি ভাবে মার্ক জাকারবার্গ করলেন এটা ? আপনি কি জানেন জাকারবার্গকে তার স্বপ্নের জন্য কি কি ত্যাগ করতে…

    Read more

  • বিয়ার গ্রিলসের হার না মানা গল্প

    বিয়ার গ্রিলসের হার না মানা গল্প

    ডিসকভারি চ্যানেলে ম্যান ভার্সেস ওয়াইল্ড অনুষ্ঠানটি দেখেননি এমন লোক কমই পাওয়া যাবে । অনুষ্ঠানটি যার কারণে সারা বিশ্বে এতো জনপ্রিয়তা পেয়েছে তিনি হচ্ছেন এডওয়ার্ড মাইকেল বিয়ার গ্রিলস (Bear Grylls) । সবার কাছে বিয়ার গ্রিলস নামেই পরিচিত। তিনি একাধারে একজন লেখক, টেলিভিশন অনুষ্ঠানের উপস্থাপক, সাবেক সেনা কমান্ডো ও বর্তমানে বিশ্ব স্কাউট সংস্থার চীফ অব স্কাউট ।…

    Read more