ব্যক্তিত্ববান হওয়ার সহজ উপায় | চলুন জেনে আসি- পর্ব ১

Author:

Published:

Updated:

ব্যক্তিত্ববান,ব্যক্তিত্ববান হওয়ার উপায়,personality,ব্যক্তিত্ববান মানূষ;

আমাদের একটা কথা প্রায় শুনতে হয় যে, তোমার ব্যক্তিত্ব নেইব্যক্তিত্ববান হওয়ার উপায় গুলোই বা কি কি, আসলে ব্যক্তিত্ববান বলতে কি বুঝায়?

চলুন জেনে আসি ব্যক্তিত্ববান মানুষ হিশবে কিভাবে নিজেকে গড়ে তুলবো তার আদ্যোপান্ত । আমাদের প্রথম পর্বটি আমরা সাজিয়েছি আপনার ভিতরের ব্যক্তিত্বকে কিভাবে জাগিয়ে তুলবেন সে বিষয়ে । তাহলে আর দেরী কেনো, চলুন জানা যাক ।

personality

ব্যক্তিত্ববান হওয়ার উপায়ঃ 

 ভাল ব্যক্তিত্বের অধিকারী হওয়ার মানে অন্যদের অনুসরণ করা নয় । এর অর্থ আপনার মাঝে যে ভালো দিকটি আছে, সেটি খুঁজে বের করা এবং তা সবার কাছে তুলে ধরা । নিজেকে সংশোধন করার জন্য মানুষের সবসময় সুযোগ থাকে ।

Personality

কিন্তু এক্ষেত্রে সবচেয়ে বড় বিষয় হলো আপনি নিজেকে নিয়ে সন্তুষ্ট আছেন কিনা । কাউকে দেখে আপনি ভাবেন, ভাল ব্যক্তিত্বসম্পন্ন মানুষ তিনি, এর কারণ কিন্তু লোকটি ব্যক্তিত্বের চর্চা করছে এমন না, এর আসল কারণ লোকটি সৎ ও অমায়িক ।

আপনার মাঝে যে ভালো দিকটি আছে, সেটি খুঁজে বের করুন ।  


আপনিও কি নিজেকে ভাল ব্যক্তিত্বসম্পন্ন মানুষ হিসেবে গড়ে তুলতে চান ? যদি এমন কিছু সত্যি চেয়ে থাকেন, তাহলে আপনার জন্যই আমাদের আজকের আয়োজনটি ।

এখানে পুরো প্রক্রিয়াটিকে দুইটি প্রধান ভাগে ভাগ করা হয়েছে । প্রথমটি একান্ত নিজের ভেতরের উন্নয়ন, আর দ্বিতীয়টি মানুষের সাথে আপনার প্রকাশভঙ্গী । দুই পর্ব একসাথে করতে গেলে কনটেন্টটি এবং সাথে আমাদের ইউটিউব চ্যানেলে আপনাদের জন্য বানানো ভিডিওটি যথেষ্ট বড় হয়ে যাবে বলে, ছোট ছোট দুটি পর্বে এই দুই অংশকে তুলে ধরা হয়েছে ।  প্রথম পর্বের ভিডিওটি এই লেখার নিচেই পাবেন । 

নিজের ব্যক্তিত্বকে ভেতর থেকে জাগিয়ে তোলার উপায় ।

personality

১.নিজের কাছে সৎ থাকাঃ 

বিব্রতকর পরিস্থিতিগুলো সবসময়ই অপ্রীতিকর । আপনি যা নন তা হওয়ার চেষ্টা করবেন না । নতুন কারো সাথে পরিচিত হওয়ার সময় যদি তাদের সাথে আপনার কোনো বিষয়ে মিল না থাকে, তবে ঘাবড়ানোর কিছু নেই । তাদের সাথে হালকা কথাবার্তা চালিয়ে যান এবং বন্ধুসুলভভাবে প্রশ্ন করুন ।

ধরে নিন,আপনি একটি অনুষ্ঠানে গিয়েছেন এবং সেখানে নতুন কিছু বন্ধু বানাতে চান । কিন্তু কোনো একজনের সাথে কথা বলতে আপনার বিরক্ত লাগছে । সেক্ষেত্রে কোনরকম অভিনয় না করে, বিনয়ের সাথে আলাপচারীতা শেষ করুন ।

personality

প্রতিদিন কিছু না কিছু অন্তত পড়ুন, নিজেকে সমৃদ্ধ করুন । 


২.আনন্দে থাকাঃ 

সবসময় ভালো কিছুর খোঁজ করুন, ইতিবাচক ধারণা রাখুন এবং হাসিখুশি থাকুন । একজন সুখী মানুষকে কেউ বাঁধা দিতে পারে না । এর অর্থ এই নয় যে, আপনাকে নিজের সাথে প্রতারণা করতে হবে বা নিজের অনুভুতিগুলো ধামাচাপা দিতে হবে ।

কোনো কিছু আপনার বিরক্তির কারণ হওয়া সত্ত্বেও হাসিখুশি ভাব ধরে রাখতে হবে এমনটা নয় । সবকিছুর ভালো দিক খুঁজে বের করুন এবং তা নিয়ে আনন্দে থাকুন ।

personality

৩.জনপ্রিয় হওয়ার চেষ্টা না করাঃ 

অন্যদের কাছে জনপ্রিয় হওয়া যদি আপনার মূল লক্ষ্য হয়ে থাকে, তবে আপনি আপনার আসল উদ্দেশ্য থেকে দূরে সরে যাচ্ছেন । তাই নয় কি? সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, এমন একটি নির্ভরতার ফ্রেন্ড সার্কেল তৈরি করুন, আপনি যাদের প্রতি আন্তরিক এবং যারা আপনার প্রতি অমায়িক ।

এমন কিছুর পেছনে ছুটবেন না যে, আপনার অসংখ্য বন্ধু থাকতে হবে ভেবে শুধু সংখ্যায় বন্ধু বাড়াচ্ছেন । যাদের সঙ্গ আপনার ভাল লাগে শুধু তাদেরকে সাথে থাকুন । যদি সেটা সংখ্যায় প্রচুর হয় তাহলে ভাল, সংখ্যায় মাত্র তিনজন হলেও চলবে ।

Personality

৪.নিজের আগ্রহ বাড়ানোঃ 

যেকোনো বিষয়ে কথা বলার আগ্রহ থাকাটা ভালো ব্যক্তিত্বের অন্যতম একটি প্রধান গুণ । এর মানে এমন না যে, কোন একটি দুর্বোধ্য বিষয়ে শুধুমাত্র আপনার আগ্রহ আছে বলেই সেটা শিখে ফেলতে হবে । আবার আপনি যদি খুব সহজে ও মজার করে কোন কিছু অন্যদেরকে বোঝাতে বা শেখাতে আগ্রহী হয়ে থাকেন, সেক্ষেত্রে আপনি কি পছন্দ করেন, কি করেন না, সেটাও ব্যাপার না ।

তাই প্রতিদিন কিছু না কিছু অন্তত পড়ুন । বিনোদনমূলক কিছু দেখুন এবং নতুন নতুন শখ তৈরীর মাধ্যমে নিজের অভিজ্ঞতা বাড়ান ।

৫.যেকোনো বিষয়ে মতামত দেওয়াঃ 

এটাও আগের পয়েন্টে যেটা উল্লেখ করেছি, ঠিক আগ্রহ বাড়ানোর মতই ব্যাপার । আপনি যখন অন্যের সাথে কোন একটি বিষয়ে কথা বলতে যাবেন, খুব স্বাভাবিকভাবেই আপনি চাইবেন, সেই বিষয়টিতে আপনার ধারণা থাকুক ।

রাজনীতি, খেলাধুলা,বিনোদন অথবা অন্য যেকোনো ব্যাপারে আপনার নিজস্ব দৃষ্টিভঙ্গি তৈরি করুন ।

কথা বলতে গিয়ে নিজের মতামত প্রকাশ করুন । কারো কথার সাথে সমর্থন অথবা দ্বিমত প্রকাশ নিয়ে ঘাবড়ানোর কিছু নেই। নম্র ভাষায় নিজের যুক্তি উপস্থাপন করুন । যারা নিজের মত প্রকাশ করতে সক্ষম, এমন ব্যক্তিত্বকে মানুষজন সমীহ করে ।  

ধন্যবাদ এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য । পরের পর্ব প্রকাশিত হবে খুব শীঘ্রই । সে পর্যন্ত ভাল থাকুন ।

নিচে আমাদের ভিডিওটি ভাল লাগলে শেয়ার করুন । যাতে আপনার একটি শেয়ারের মাধ্যমে অন্য আরেকজন মানুষ উপকৃত হতে পারে । আপনি চাইলে আপনার মতামতও জানাতে পারেন । আপনার মতামতের গুরুত্ব আমাদের কাছে অনেক । এগিয়ে যান নতুন উদোমে, জয় আপনার হবেই ।   

Latest posts

  • ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং কেন প্রয়োজন?

    ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং কেন প্রয়োজন?

    ডিজিটাল মাধ্যম ব্যবহার করে কোন পণ্য বা সেবার মার্কেটিং করাকে এককথায় ডিজিটাল মার্কেটিং বলে। খুব সহজে ডিজিটাল মার্কেটিং কি এর সংজ্ঞাটা দেওয়া হলেও ডিজিটাল মার্কেটিং এতোটাও সহজ কিছু না। আপনি যদি ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং কীভাবে করে? ডিজিটাল মার্কেটিং এর সুবিধা কি, অসুবিধা কি, ডিজিটাল মার্কেটিং পেশা হিসেবে কেমন- এই বিষয়গুলো নিয়ে বিস্তারিতভাবে জানতে…

    Read more

  • জাকারবার্গ এবং ফেসবুকের গল্প | কীভাবে কঠিন ও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিবেন

    জাকারবার্গ এবং ফেসবুকের গল্প | কীভাবে কঠিন ও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিবেন

    বর্তমানে ফেসবুক ব্যবহার করে না এমন মানুষ খুজে পাওয়া প্রায় অসম্ভব। আমরা অনেকেই মার্ক জাকারবার্গ এর ফেসবুকের গল্প জানি । একটি ছোট্ট রুম থেকে সারা পৃথিবীব্যাপী ছড়িয়ে পরে সকল ভাষাভাষী মানুষের দৈনন্দিন জীবনের অভ্যাসকে বদলে দিয়েছে ফেসবুক । কি ভাবে মার্ক জাকারবার্গ করলেন এটা ? আপনি কি জানেন জাকারবার্গকে তার স্বপ্নের জন্য কি কি ত্যাগ করতে…

    Read more

  • বিয়ার গ্রিলসের হার না মানা গল্প

    বিয়ার গ্রিলসের হার না মানা গল্প

    ডিসকভারি চ্যানেলে ম্যান ভার্সেস ওয়াইল্ড অনুষ্ঠানটি দেখেননি এমন লোক কমই পাওয়া যাবে । অনুষ্ঠানটি যার কারণে সারা বিশ্বে এতো জনপ্রিয়তা পেয়েছে তিনি হচ্ছেন এডওয়ার্ড মাইকেল বিয়ার গ্রিলস (Bear Grylls) । সবার কাছে বিয়ার গ্রিলস নামেই পরিচিত। তিনি একাধারে একজন লেখক, টেলিভিশন অনুষ্ঠানের উপস্থাপক, সাবেক সেনা কমান্ডো ও বর্তমানে বিশ্ব স্কাউট সংস্থার চীফ অব স্কাউট ।…

    Read more